নীড় পাতা » ব্রেকিং » কাপ্তাই হ্রদের ডেবায় পোনা অবমুক্ত করল বিএফডিসি

কাপ্তাই হ্রদের ডেবায় পোনা অবমুক্ত করল বিএফডিসি

রাঙামাটির কাপ্তাই হ্রদে মাছের প্রজনন বৃদ্ধির জন্য শুষ্ক মৌসুমে হ্রদের ডেবাগুলোতে মাছের পোনা ছাড়ার উদ্যোগ নিয়েছে মৎস্য উন্নয়ন করপোরেশন (বিএফডিসি)।

বুধবার বিকালে রাঙামাটি বিএফডিসি’র ‘ডেবা নার্সারী-কাপ্তাই হ্রদ’ প্রকল্পের আওতায় লংগদু উপজেলা সদরে স্বাস্থ্য কমপ্লেক্স সংলগ্ন ডেবায় আনুষ্ঠানিকভাবে ৩০ হাজার রুই, কাতাল, মৃগেল মাছের পোনা অবমুক্ত করা হয়েছে।

বিএফডিসি রাঙামাটি কেন্দ্রের ব্যবস্থাপক লে. কমান্ডার তৌহিদুল ইসলাম, ফিশ কালচারিস্ট মো. ইসরাইল হক ও লংগদু বিএফডিসি’র ভারপ্রাপ্ত কর্মকর্তা আকবর হোসেন উপস্থিত থেকে মাছের পোনা অবমুক্ত করেন।

তারা জানিয়েছেন, ডেবায় অবমুক্ত করা মাছের পোনা তিন মাস পর্যন্ত প্রাকৃতিকভাবে বড় হবে এবং হ্রদের পানি ভরপুর হলে তখন এই মাছগুলো চারিদিকে ছড়িয়ে পড়বে। ততদিন পর্যন্ত মাছের খাদ্য দেওয়া হবে।
পোনা মাছগুলো লংগদুতেই বিএফডিসি’র নিজস্ব হ্যাচারিতেই প্রাকৃতিকভাবে উৎপাদন হচ্ছে। পরীক্ষামূলক এই বছর একটি ডেবায় পোনা ছাড়া হচ্ছে। আগামী বছর থেকে বেশ কয়েকটি ডেবায় এসব মাছের পোনা ছাড়া হবে।

কর্মকর্তারা আরও জানান, পোনামাছ ছাড়া হলে এসব ডেবাগুলোতে সকল প্রকার মাছ ধরা নিষেধাজ্ঞা থাকবে এবং দেখাশুনার জন্য এলাকাবাসীদেরকে দায়িত্ব দেওয়া হবে। ফলে মাছ ধরা নিষিদ্ধ সময়ে মাছগুলো রক্ষা হবে এবং হ্রদের মাছ বৃদ্ধি হবে।

Micro Web Technology

আরো দেখুন

পুলিশের জালে ধরা পড়ল সেই মাঈন উদ্দিন

রাঙামাটির কাপ্তাই উপজেলার নতুনবাজার ঢাকাইয়া কলোনির সেই মাঈন উদ্দিন (৪৫) আবারো কাপ্তাই থানা পুলিশের হাতে …

Leave a Reply