কাপ্তাইয়ে বিভিন্ন স্থানে পাহাড় ধস

kaptai-(2)কয়েক দিনের টানা বর্ষণে কাপ্তাই উপজেলার বিভিন্ন স্থানে পাহাড় ধসের ঘটনা ঘটেছে। পাহাড় ধসের সাথে সাথে বিশালাকারের গাছ পড়ে কয়েক স্থানে যান চলাচল বন্ধ রয়েছে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মুসলধারে বৃষ্টির কারণে গতকাল রোববার উপজেলার কাপ্তাই-চট্টগ্রাম সড়কের ঝুম রেস্তোরাঁ এলাকায়, ব্যাঙছড়ি, সাপছড়ি, বারঘোনা কাটা পাহাড়, বারঘোনা কেপিএম জিএম রোড, রাইখালী বাজার ও কাপ্তাই ঢাকাইয়া কলোনী এলাকায় পাহাড় ধসের ঘটনা ঘটেছে। এতে এলাকার বিভিন্ন স্থানে যান চলাচল বন্ধ হয়ে পড়ে। কয়েক ঘণ্টা যান চলাচল বন্ধ থাকার পর কাপ্তাই-চট্টগ্রাম সড়কের ঝুম রেস্তোরাঁ ও ব্যাঙছড়ি এলাকায় ধসে পড়া পাহাড়ের মাটি ও গাছ সংশ্লিষ্ট কর্র্তৃপক্ষ সরিয়ে নেওয়ায় যান চলাচল স্বাভাবিক হয়। তবে রাইখালী ও বারঘোনা জিএম রোডে বিশাল আকৃতির গাছ পড়ায় যান চলাচল বন্ধ রয়েছে।

কাপ্তাই ঢাকাইয়া কলোনী এলাকায় পাহাড় ধসে দুদুমিয়ার বাসায় ব্যাপক ক্ষয়ক্ষতি হলেও হতাহতের কোন ঘটনা ঘটেনি। এছাড়া কাটাপাহাড় এলাকায় পাহাড় ধসের ঘটনার পর আরও পাহাড় ধসের আশংকায় দুটি পরিবার নিজ থেকে অন্যত্র সরে পড়েছে। এব্যাপারে কাপ্তাই ইউপি চেয়ারম্যান আব্দুল লতিফের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি জানান, পরিষদের পক্ষ থেকে মাইকিং করা হচ্ছে, যাতে ঝুঁকিপূর্ণ এলাকা থেকে মানুষজন সরে পড়ে। ইতিমধ্যে প্রায় দু’শতাধিক লোকজনকে সরিয়ে কাপ্তাই উচ্চ বিদ্যালয়ে আনা হয়েছে।

উল্লেখ্য, উপজেলার নতুন বাজার, ঢাকাইয়া কলোনী, ব্যাঙছড়ি, চিৎমরম, শিলছড়ি, বড়ইছড়ি, ওয়াগ্যা ইউনিয়নের বিভিন্ন স্থানে, কেপিএম ছাদেকের ঘোনা, ফকিরা ঘোনাসহ রাইখালী ইউনিয়নের কয়েক হাজার মানুষ পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণ ভাবে বসবাস করছে। যে কোন সময় এসব স্থানে পাহাড় ধসে যান মালের ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

Micro Web Technology

আরো দেখুন

কারাতে ফেডারেশনের ব্ল্যাক বেল্ট প্রাপ্তদের সংবর্ধনা

বাংলাদেশ কারাতে ফেডারেশন হতে ২০২১ সালে ব্ল্যাক বেল্ট বিজয়ী রাঙামাটির কারাতে খেলোয়াড়দের সংবধর্না দিয়েছে রাঙামাটি …

Leave a Reply