নীড় পাতা » পাহাড়ের সংবাদ » কানাডায় অমিত চাকমাকে সংবর্ধনা

কানাডায় অমিত চাকমাকে সংবর্ধনা

1410673314অমিত চাকমা বাংলাদেশের অহংকার, বাংলাদেশের গৌরব। তিনি তার নান্দনিক বিকাশের মাধ্যমে বিশ্বে বিরল সম্মান অর্জন করেছেন। শনিবার ইউনিভার্সিটি অব টরন্টো (ইউএফটি) স্কারবোরো ক্যাম্পাসের লেকচার থিয়েটারে আইসি হলে তাকে দেয়া এক নাগরিক সংবর্ধনায় বক্তারা এ কথা বলেন।
টরন্টোর বাংলাদেশি কমিউনিটি আয়োজিত এ মনোজ্ঞ সন্ধ্যায় প্রবাসী বাঙালিরা অংশ নেন। বর্তমানে তিনি কানাডার অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান ইউনিভার্সিটি অফ ওয়েস্টার্নের প্রেসিডেন্ট ও ভাইস চ্যান্সেলর। অমিত প্রথম বাংলাদেশি-কানাডিয়ান যিনি এই বিরল সন্মানে অধিষ্ঠিত হয়েছেন। এ সময় কানাডার ৪০ বছরের কম বয়সী শীর্ষ ৪০ জন ব্যক্তিত্বের তালিকায় তার নাম স্থান পায়।
উল্লেক্ষ, প্রফেসর ড. অমিত চাকমার জন্ম বাংলাদেশের পার্বত্য চট্টগ্রামের এক চাকমা পরিবারে, ১৯৫৮ সালের ২৫ এপ্রিল। বাংলাদেশে উচ্চ মাধ্যমিক পর্যায়ের পড়াশোনা শেষ করে আলজেরীয় সরকারের বৃত্তি নিয়ে আলজেরিয়ার বিখ্যাত বিশ্ববিদ্যালয় Institut Algerien du Petrole-এ পড়তে যান। ১৯৭৭ সালে এ বিশ্ববিদ্যালয় থেকে ‘রাসায়নিক প্রকৌশল’ এ ক্লাসে প্রথম স্থান অধিকার করে স্নাতক ডিগ্রি লাভ করেন। পরে কানাডার ইউনিভার্সিটি অফ ব্রিটিশ কলাম্বিয়া থেকে রাসায়নিক প্রকৌশল বিষয়ে এমএসসি এবং পিএইচডি ডিগ্রি লাভ করেন। তারপর ইউনিভার্সিটি অফ ক্যালগারির রাসায়নিক প্রকৌশল বিভাগে অধ্যাপনা করার পর ইউনিভার্সিটি অফ রেজিনায় যোগদান করেন। সেখানে রাসায়নিক প্রকৌশল বিভাগের প্রধান নিযুক্ত এবং ১৯৯৯ থেকে ২০০১ পর্যন্ত রেজিনার ভাইস-প্রেসিডেন্ট রিসার্চ নির্বাচিত ২০০১ সালে ইউনিভার্সিটি অফ ওয়াটারলু-র অ্যাকাডেমিক ভাইস-প্রেসিডেন্ট এবং প্রভোস্টের দায়িত্ব গ্রহণ করেন। ২০০৯ সালের ১লা জুলাই অমিত চাকমা ইউনিভার্সিটি অফ ওয়েস্টার্ন ওন্টারিওর প্রেসিডেন্ট ও উপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।
সংবর্ধনা অনুষ্ঠানে ড. অমিত আপ্লুত কণ্ঠে তার শেকড় বাংলাদেশ এবং বিকাশ ও বিস্তার কানাডার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন ।

সূত্র : ইত্তেফাক

Micro Web Technology

আরো দেখুন

প্রেমিকের সঙ্গে বিয়েতে পরিবারের অসম্মতি, অতপর…

বান্দরবানের আলীকদম উপজেলায় মুবিনা আক্তার নয়ন (১৬) নামের এক তরুনী গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেছে …

Leave a Reply