নীড় পাতা » পাহাড়ের অর্থনীতি » কাউখালী মৎস্য হ্যাচারীতে রেনু পোনা উৎপাদন শুরু

কাউখালী মৎস্য হ্যাচারীতে রেনু পোনা উৎপাদন শুরু

Kaw-Ranga--Pic-01রাঙামাটি পার্বত্য জেলার একমাত্র সরকারী মৎস্য পোনা উৎপাদন কেন্দ্র কাউখালী মিনি মৎস্য হ্যাচারীতে উৎপাদন শুরু হয়েছে। মঙ্গলবার বিকেলে কাউখালী মিনি মৎস্য হ্যাচারীতে কৃত্রিমভাবে মৎস্য রেনু ও পোনা উৎপাদন কার্যক্রম উদ্বোধন করেন জেলা পরিষদ চেয়ারম্যান নিখিল কুমার চাকমা।

এসময় তিনি বলেছেন,পার্বত্য এলাকায় মাছ চাষ সম্প্রসারনে সরকার ব্যাপক উদ্যোগ নিয়েছে। মাছ চাষ করে অর্থনৈতিকভাবে যেমনি সাবলম্বী হওয়া যায় তেমনি বেকারত্ব ও দূর হয়। পার্বত্য এলাকার মাছ চাষীরা যেমনি আর্থিকভাবে লাভবান হবে তেমনি এ এলাকার মাছের ঘাটতি পূরন করে জাতীয় অর্থনীতিতে সহায়ক ভুমিকা রাখবে।

এ সময় আরো বক্তব্য রাখেন পার্বত্য চট্রগ্রাম অঞ্চলের মৎস্যচাষ উন্নয়ন ও সম্প্রসারন প্রকল্পের প্রকল্প পরিচালক ও রাঙামাটি জেলা মৎস্য কর্মকর্তা আব্দুল হান্নান মিয়া,রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য অংসুই প্র“ চৌধুরী,কাউখালী উপজেলা পরিষদ চেয়ারম্যান এস এম চৌধুরী, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মূখ্য নির্বাহী কর্মকর্তা মোঃ জাকির হোসেন,নির্বাহী কর্মকর্তা শাহেদুল ইসলাম,কাউখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মোতাহার হোসেন। Kaw-Ranga--Pic-03

প্রসঙ্গত,রাঙামাটি পার্বত্য জেলার দূর্গম বিভিন্ন এলাকাসহ কাউখালী উপজেলা পাশ্ববর্তী সমতল জেলার বিভিন্ন এলাকা থেকে মাছ চাষীরা সরকারের দেয়া কাউখালী মিনি মৎস্য হ্যাচারী থেকে নায্যমূল্যে রেনু ও পোনা নিয়ে যায়। এতে এলাকার সাধারনের মধ্যে মাছ চাষের প্রতি আগ্রহ লক্ষ্য করা গেছে। এ হ্যাচারী থেকে রুই,কাতলা,মৃগেল,সরপুটি,কার্প ও গ্রাসকার্প প্রজাতির পোনা ও রেনু উৎপাদন করা হয় বলে মৎস্য বিভাগের কর্মকর্তারা জানান ।

Micro Web Technology

আরো দেখুন

তিল চাষে রাঙামাটির বাসুদেব চাকমার সাফল্য

রাঙামাটির সদর উপজেলার রাঙামাটি-কাপ্তাই সংযোগ সড়কের জীবতলী ইউনিয়নের আগরবাগান এলাকার পাহাড়ি জমি জুড়ে তিল চাষ …

Leave a Reply