নীড় পাতা » পার্বত্য উন্নয়ন » ‘কর ব্যবস্থায় ন্যায্যতার বিকল্প নাই’

‘কর ব্যবস্থায় ন্যায্যতার বিকল্প নাই’

Rangamati-Budget-01‘কর ব্যবস্থায় ন্যায্যতার বিকল্প নাই, জনগণের ভাগ্য উন্নয়নে কর সুশাসন চাই’ স্লোগানে রাঙামাটিতে কর সুশাসন, বাজেট ও জনসেবা খাত শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গণতান্ত্রিক বাজেট আন্দোলন রাঙামাটির আয়োজনে বেসরকারি উন্নয়ন সংস্থা সাসের কনফারেন্স রুমে দুপুর সাড়ে তিনটায় এ আলোচনা সভার আয়োজন করা হয়।
গণতান্ত্রিক বাজেট আন্দোলনের সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমার সভাপতিত্বে এতে আলোচক ছিলেন রাঙামাটি চেম্বার অব কমার্সের সচিব আবুল কাশেম, সাবেক কর কমিশনার জয় নারায়ণ চাকমা। শাইনিং হিলের নির্বাহী পরিচালক মোঃ আলীর ভূঁইয়া সভার শুরুতে ধারণাপত্র পাঠ করেন।
আলোচকবৃন্দ বলেন, জনগণের ওপর ধার্যকৃত প্রত্যক্ষ ও পরোক্ষ করের মাধ্যমে সরকার নিজস্ব খরচের যোগান দেয়। কিন্তু, নিজের আয়ের টাকা সরকারের হাতে তুলে দিলেও সাধারণ জনগণ জানে না সে টাকা কিভাবে খরচ করা হয় কিংবা তাঁর জন্য কত খরচ করছে সরকার। সরকার বিদেশি বিনিয়োগকারীদের কর রেয়াতের মাধ্যমে ব্যবসার সুযোগ দিলেও তারা লাভের পুরোটাই বিদেশে নিয়ে যায়। এক্ষেত্রে তাদের পেছনেও সরকার যে খরচ করে তাও বহন করতে হয় সাধারণ জনগণকে। জনগণ এবিষয়ে সচেতন না হওয়ায় তাদেরকে করের বোঝা নিয়ে চলতে হয়। বক্তারা গণতান্ত্রিক বাজেট আন্দোলনকে তৃণমূল জনগণের কাছে নিয়ে যাওয়ার আহ্বান জানান। আয়োজকরা জানায়, গণতান্ত্রিক বাজেট আন্দোলন জেলা বাজেট প্রণয়নের জন্য সরকারের কাছে দাবি জানিয়েছে। এছাড়া কর ন্যায্যতা নিশ্চিত করতে গণতান্ত্রিক বাজেট আন্দোলন বেশ কয়েকটি সুপারিশ তুলে ধরেন। এরমধ্যে পরোক্ষ করের ওপর নির্ভরশীলতা কমিয়ে প্রত্যক্ষ করের ওপর নির্ভরশীলতা বাড়ানো, করের অর্থ সঠিকভাবে প্রয়োজন অনুসারে জনসেবা খাতে ব্যয় করা, বিদেশি বিনিয়োগকারীদেও কর রেয়াত সুবিধা না দেওয়াসহ বিভিন্ন সুপারিশ তুলে ধরেন।

Micro Web Technology

আরো দেখুন

স্ত্রীর সঙ্গে অভিমান করেই লামু মার্মার আত্মহত্যা

স্ত্রীর সঙ্গে অভিমান করে বান্দরবানের লামা উপজেলায় লামু মার্মা (২২) নামের এক ব্যক্তি গলায় ফাঁস …

Leave a Reply