নীড় পাতা » খাগড়াছড়ি » কবি হাছান তারেককে স্মরণ

কবি হাছান তারেককে স্মরণ

খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলাস্থ পানছড়ি গণপাঠাগারের আয়োজনে কবি, সংগঠক মাহমুদুল হাছান তারেকের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। সোমবার সন্ধ্যায় পানছড়ি গণপাঠাগারের অন্যতম উদ্যোক্তা- প্রতিষ্ঠাতা সংগঠক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র মাহমুদ হাছান’র প্রয়াণ দিবস উপলক্ষে এক স্মরণ সভার আয়োজন করা হয়।

এসময় তবলছড়ি কলেজের প্রভাষক প্রিয়াশীষ চাকমার সঞ্চালনায় সভায় বক্তব্য দেন- উল্টাছড়ি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল ইসলাম, পানছড়ি বাজার উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক অনুপ দত্ত চাকমা, লোগাং বাজার আদর্শ উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ও প্রেসক্লাব সভাপতি নূতন ধন চাকমা ও তারেকের ছোট ভাই আরিফউজ্জামান, আহসান হাবীব তসলিম। আলোচনায় সভাপতিত্ব করেন পানছড়ি সরকারি কলেজের প্রভাষক ত্রিরতন চাকমা।

এতে অন্যান্যদের মধ্যে ছিলেন উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা অরুনাংকর চাকমা, উল্টাছড়ি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক সুভাষ দেব, নোন্টু চাকমা, ৫২নং মুসলিম নগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মান্নান, চেঙ্গী সারিবালা মহাবিদ্যালয়ের প্রভাষক সিরাজুল ইসলাম, পানছড়ি বাজার উচ্চ বিদ্যালয়ের শিক্ষক কিশোর চাকমা, লোগাং বাজার আদর্শ উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মিলন সাহা,লাইব্রেরিয়ান রুপম ত্রিপুরা, মঙ্গল জ্যোতি চাকমা, লা প্রু চাই মারমা প্রমুখ।

সভার শুরুতে স্মরণার্থে সকলে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে আলোচনায় বক্তারা বলেন, জনসাধারণের জন্য পানছড়িতে আগে পাঠাগার ছিলো না। একটি পাঠাগার স্থাপনে তার ভূমিকাই ছিলো মূখ্য। একটি অসাম্প্রদায়িক, শিক্ষিত সমাজ গঠনে হাছানের কাজগুলো সকলের জন্য দৃষ্টান্ত হয়ে থাকবে। এ সময় তার স্মৃতি রক্ষার্থে হলেও গণপাঠাগারটি অতীতের মতো কার্যকর রাখতে সকলের প্রতি আহবান জানান বক্তারা।

Micro Web Technology

আরো দেখুন

স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগে পুুলিশ সদস্য গ্রেফতার

খাগড়াছড়ির দীঘিনালায় শিশু ধর্ষণের অভিযোগে পুলিশের এক সদস্যকে গ্রেফতার করা হয়েছে। ঘটনাটি ঘটেছে সোমবার সন্ধায়। …

Leave a Reply