নীড় পাতা » বান্দরবান » এ কেমন শত্রুতা !

কৃষকের শতাধিক পেঁপে গাছ কেটে দিল দুর্বৃত্ত

এ কেমন শত্রুতা !

এটা কেমন শত্রুতা আর কেমনই বা প্রতিশোধ। বান্দরবানের লামা উপজেলায় আবদুল হাকিম নামের এক প্রান্তিক কৃষকের তিনমাস বয়সী ১৩০টি পেঁপে গাছ কেটে দিয়েছে দুর্বৃত্ত। এতে কৃষকের প্রায় দেড় লাখ টাকার ক্ষতি হয়েছে। জমি নিয়ে বিরোধের জের ধরে উপজেলার রুপসীপাড়া ইউনিয়নের দরদরী ইব্রাহিম লিডারপাড়ায় প্রতিপক্ষের লোকজন রোববার দিবাগত রাতে এ ঘটনা ঘটায় বলে আবদুল হাকিমের অভিযোগ।

এদিকে ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে দুই নারীসহ ৪ জনের বিরুদ্ধে থানায় লিখিত অভিযোগ করেছেন ক্ষতিগ্রস্ত কৃষক আবদুল হাকিম (৪৫)। অভিযুক্তরা হলো- ইউনিয়নের ইব্রাহিম লিডার পাড়ার বাসিন্দা কাজল রেখা (৩২), মো. কাইয়ুম (২৪), রুবি আক্তার (২৮) ও রুহুল আমিন (২৮)।

অভিযোগে জানা যায়, ‘ইব্রাহিম লিডার পাড়ার বাসিন্দা মৃত কালা মিয়ার ছেলে কৃষক আবদুল হাকিম অভিযুক্তদের চলাচল পথের পাশে জৈনক ছাবের হোসেনের কাছ থেকে ২০ শতক জমি লাগিয়ত নিয়ে পেঁপে চাষ করেন। অভিযুক্তদের সাথে জনৈক বাবলুসহ আরও কিছু লোকজনের সাথে জমি নিয়ে বিরোধ সৃষ্টি হয়। পরে কাজল রেখা বাদী হয়ে কৃষক আবদুল হাকিমসহ ৭ জনকে অভিযুক্ত করে থানায় অভিযোগ দায়ের করেন। বিষয়টি স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আপস-মিমাংসা করে দেয়ার আশ্বাস দেন। এতে কাজল রেখাসহ অপরাপর অভিযুক্তরা ক্ষিপ্ত হন। এক পর্যায়ে রোববার দিনগত গভীর রাতে অভিযুক্তরা আবদুল হাকিমের সৃজিত ৩ মাস বয়সী ১৩০টি পেঁপে গাছ কেটে দেন।’

সোমবার বিকেলে সরেজমিনে ওই ক্ষেতে গেলে দেখা যায়, পুরো ২০ শতক জমিতে সৃজিত গাছের মধ্যে ১৩০টিই কেটে ফেলে রেখেছে তারা। এসময় কৃষক আবদুল হাকিম বলেন, অভিযুক্তরা গত কয়েকদিন ধরে আমাকে মারধরসহ অপূরণীয় ক্ষতি সাধন করার হুমকি প্রদান করে আসছিল। এরই ধারাবাহিকতায় অভিযুক্তরা পূর্ব পরিকল্পিতভাবে একে-অপরের যোগসাজসে আমার সৃজিত পেঁপে গাছ কেটে দিয়ে ক্ষতিসাধন করেছে। তবে প্রতিপক্ষ কাজল রেখাসহ অন্য অভিযুক্তরা দাবি করেন, আবদুল হাকিমের পেঁপে গাছ কাটার সঙ্গে তারা জড়িত নয়।

ঘটনার সত্যতা নিশ্চিত করে রুপসীপাড়া ইউনিয়ন পরিষদ সদস্য শফিউল আলম সহ স্থানীয়রা বলেন, ঘটনাটি খুবই ন্যাক্কারজনক। অভিযুক্তরা গাছগুলো কেটে অমানুষের পরিচয় দিয়েছেন। এ বিষয়ে লামা থানা পুলিশের উপ-পরিদর্শক ত্রিদীপ বড়ুয়া বলেন, কৃষক আবদুল হাকিমের লিখিত অভিযোগ পেয়ে সোমবার বিকালে ঘটনাস্থল পরিদর্শন করেছি। তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

Micro Web Technology

আরো দেখুন

শান্তি, সম্প্রীতি ও ঐক্যের লক্ষে বান্দরবানে মতবিনিময় সভা

বান্দরবানের বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানের প্রধান, রাজনৈতিক নেতৃবৃন্দ এবং প্রথাগত জনপ্রতিনিধিদের সমন্বয়ে সামাজিক শান্তি ও সম্প্রীতি …

Leave a Reply