নীড় পাতা » করোনাভাইরাস আপডেট » এরশাদের ‘করোনা জয়ের যোদ্ধা’ স্ত্রী পূর্না চাকমাও

করোনামুক্ত খাগড়াছড়ি

এরশাদের ‘করোনা জয়ের যোদ্ধা’ স্ত্রী পূর্না চাকমাও

এরশাদ চাকমা ও পূর্ণা চাকমা

খাগড়াছড়ির একমাত্র কভিড-১৯ রোগী এরশাদ চাকমার নমুনা রিপোর্ট দ্বিতীয়বারের মত ‘নেগেটিভ’ এসেছে। পরপর দু‘বার নমুনা নেগেটিভ আসায় এই মুহুর্তে খাগড়াছড়ি পার্বত্য জেলা ‘করোনামুক্ত’। খাগড়াছড়ি সিভিল সার্জন ডা. নুপুর কান্তি দাশ একথা জানিয়েছেন।

তিনি জানান, খাগড়াছড়ি জেলায় ৮ মে পর্যন্ত একজন ব্যক্তির করোনা পজিটিভ ছিল। কিন্তু আক্রান্ত ব্যক্তির দ্বিতীয় ও তৃতীয় নমুনার ফলাফল নেগেটিভ আসায় সে এখন করোনামুক্ত। আর খাগড়াছড়ি জেলায় এখন আর কেউ করোনা পজিটিভ নেই।

জানা গেছে, সুস্থ হয়ে উঠা দীঘিনালা উপজেলার কামুক্কাছড়া গ্রামের বাসিন্দা এরশাদ চাকমাকে ২১দিন পর শনিবার সকালে আইসোলেশন থেকে ছাড় দেয়া হয়। এসময় দীঘিনালা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. তনয় তালুকদার, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান চয়ন বিকাশ চাকমা ও প্রজ্ঞান জ্যোতি চাকমা উপস্থিত ছিলেন।

মনোবল যুগিয়েছেন এরশাদের স্ত্রী পূর্না চাকমা

এরশাদ চাকমার স্ত্রী পূর্না চাকমা জানিয়েছেন, নারায়নগঞ্জের আদমজীতে স্বামী-স্ত্রী একসাথে কাজ করতেন। বর্তমান পরিস্থিতিতে একসাথেই ফিরেছিলেন দীঘিনালায়। সমাজের কথা ভেবেই তারা বাড়িতে স্বজন এবং শিশু সন্তানের কাছে না গিয়ে বিদ্যালয়ে কোয়ারেন্টিনে ছিলেন। সাথে তার বড় ভাই-ভাবিসহ একই পরিবারের আরও দশ জন ছিল। যখন নমুনা পরীক্ষার প্রথম রিপোর্ট পজিটিভ আসে তখন তার স্বামী কিছুটা ঘাবরে গেলেও তিনি সাহম যোগান।

তিনি স্বামীকে বলেন, ‘একসাথে রয়েছি, একসাথেই থাকব। বাঁচলেও দুজনেই বাঁচব, মরলেও দুজনেই একসাথে মরব; তাই তোমার কোনো চিন্তা করার প্রয়োজন নেই।’ এবং এরশাদ চাকমার শরীরে করোনাভাইরাসের কোন লক্ষন নাই জানিয়ে তিনি তার স্বামীকে সবসময় অভয় দিয়ে পাশে থেকে সাহস যোগিয়েছেন। সাথে স্বাস্থ্যবিধিগুলোও মেনে চলায় সহযোগীতা করেছেন বলে জানান পূর্না। সর্বশেষ তাদেরই জয় হয়েছে দেখে অনেক খুশি এই দম্পতি।

নিজে করোনা আক্রান্ত; অথচ বুঝতেই পারেনি এরশাদ

শনিবার আইসোলেশন থেকে বাড়ি ফিরার পর এরশাদ চাকমা জানান, করোনা হয়েছিল কি-না তা তিনি বুঝতেই পারেননি। যদিও প্রথম রিপোর্ট পজিটিভ এসেছিল তখনও তার শরীরে করোনার কোনো লক্ষনই টের পাননি। শরীরে কোন অসুস্থতাও অনুভব করেননি। কিন্তু এর পর দ্বিতীয় দফায় রিপোর্ট নেগেটিভ আসায় ভয় অনেকটা কেটে যায় তাঁর। তৃতীয় দফায়ও রিপোর্ট নেগেটিভ আসায় যুদ্ধজয়ীর মতো আনন্দে ভাসতে থাকেন তারা।

নারায়গঞ্জ থেকে দীঘিনায় কোয়ারেন্টিনে, এরপর করোনা পজিটিভ এবং সর্বশেষ দুইবার নেগেটিভ রিপোর্ট আসার পর ছাড়পত্র পেয়ে দীর্ঘদিন পর বাড়িতে স্বজনদের কাছে পৌঁছে এখন অনেকটা প্রশান্তিতে রয়েছেন এরশাদ-পূর্না।

যা বললেন চিকিৎসা কর্মকর্তা

দীঘিনালা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. তনয় তালুকদার জানান, এরশাদ চাকমার নমুনা পরীক্ষার প্রথম রিপোর্ট পজিটিভ আসার পর প্রশাসনসহ সকলের সহযোগিতায় তাদের আইসোলেশনের ব্যবস্থা করা, তাদের স্বাস্থ্য বিধির মধ্যে রেখে খাবার সরবরাহ করাসহ সকল প্রচেষ্টা অব্যাহত ছিল। সর্বোপরি আক্রান্ত ব্যক্তিসহ তার সাথে থাকার স্ত্রী এবং বাহিরে থাকার স্বজনদের প্রচেষ্টাও আশানুরুপ ছিল। সব মিলিয়ে একটি নির্দিষ্ট সময় অতিক্রান্ত হওয়ার পর এরশাদ করোনামুক্ত হয়েছেন বলেই ধারণা করা হচ্ছে। যা দীঘিনালা বাসির জন্য ভালো সংবাদ; তবে আনন্দিত হওয়ার কিছু নেই কারণ এখনো অবাধ চলাফেরার সময় আসেনি। এখনো আরও সচেতন থাকতে হবে, তাহলেই হয়তো সকলে ভাল থাকা যাবে।

কিভাবে সংক্রমণ ধরা পড়ল?

নারায়নগঞ্জের আদমজি ইউপিজেড এলাকা থেকে এই গার্মেন্টসকর্মী স্বস্ত্রীক ১৮ এপ্রিল খাগড়াছড়ির দীঘিনালায় এসেছিলেন। সেখানে কামুক্কাছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকা অবস্থায় গত ২২ এপ্রিল চট্টগ্রামের ফৌজদারহাটে অবস্থিত বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) এ পাঠানো প্রথম নমুনার রিপোর্ট ২৯ এপ্রিল পজিটিভ এসেছিলো। পরে ১ মে তাদের বাসটার্মিনাল সংলগ্ন হোটেল ইউনিটিতে আইসোলেশনে রাখা হয়।

এরপর পাঠনো দ্বিতীয় নমুনা পরীক্ষা রিপোর্ট ৩ মে নেগেটিভ আসে। সর্বশেষ পাঠানো তৃতীয় নমুনা পরীক্ষার রিপোর্টও শুক্রবার রাতে নেগেটিভ আসে। এরশাদ চাকমার সাথে থাকা তার স্ত্রী পূর্না চাকমার রিপোর্টও দুইবারই নেগেটিভ আসে। এমনকি প্রথম সময়ে কামুক্কছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে থাকাকালিন সময়ে পাশাপাশি থাকা অপর ১৪জনেরও রিপোর্ট নেগেটিভ আসে। শনিবার সকালে আনুষ্ঠানিকভাবে এরশাদ চাকমাকে ছাড়পত্র দিয়ে আইসোলেশন থেকে বিদায় দেওয়া হয়।

স্বাস্থ্য বিভাগ সূত্র জানিয়েছে, খাগড়াছড়িতে শুক্রবার পর্যন্ত ২৮৫ জনের নমুনা সংগ্রহ করা হয়। তারমধ্যে ১ জনের পজিটিভ এবং ১৬০ জনের নেগেটিভ আসলেও বাকিদের নমুনার ফলাফল এখনও পাওয়া যায়নি।

Micro Web Technology

আরো দেখুন

স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগে পুুলিশ সদস্য গ্রেফতার

খাগড়াছড়ির দীঘিনালায় শিশু ধর্ষণের অভিযোগে পুলিশের এক সদস্যকে গ্রেফতার করা হয়েছে। ঘটনাটি ঘটেছে সোমবার সন্ধায়। …

Leave a Reply