নীড় পাতা » খাগড়াছড়ি » এখনো বই পায়নি মাদ্রাসার সব শিক্ষার্থীরা

এখনো বই পায়নি মাদ্রাসার সব শিক্ষার্থীরা

bangladesh_govt_logoখাগড়াছড়ির দীঘিনালায় মাদ্রাসার প্রথম শ্রেণি,দ্বিতীয় শ্রেণি ও পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা এখনো নতুন বই পায়নি। উপজেলার একটি সরকারিসহ ১৩টি উচ্চ বিদ্যালয়,৫টি নিন্ম মাধ্যমিক বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীরা গণিত বই পায়নি। প্রতি সপ্তাহে জাতীয় পাঠ পুস্তক পাঠ্যক্রম(এনসিটিবি)তে বইয়ের চাহিদাপত্র পাঠানো হলেও এখনো পর্যন্ত এসব বই পোঁছাইনি।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয় ও শিক্ষকদের সাথে কথা বললে তাঁরা জানান,উপজেলার সরকারিসহ ১৩টি উচ্চ বিদ্যালয়,৫টি নি¤œ মাধ্যমিক বিদ্যালয়ে সকল শ্রেণির বই দেয়া হলেও ষষ্ঠ শ্রেণির গণিত বই দেয়া সম্ভব হয়নি। উপজেলায় এখনো পর্যন্ত ষষ্ঠ শ্রেণির গণিত বই এসে পৌঁছায়নি। দীঘিনালা সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাজীব ত্রিপুরা ও হাচিনসনপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক দেবপ্রিয় বড়ুয়া জানান,বিদ্যালয়ে অন্যান্য বইয়ের কোন সংকট নেই। শুধুমাত্র ষষ্ঠ শ্রেণির গণিত বিষয়ের বই না আসায় শিক্ষার্থীদেরকে গণিত বই দেয়া সম্ভব হয়নি।
রশিক নগর দাখিল মাদ্রাসার সুপার আজিজ উদ্দিন জানান,বই না আসায় পঞ্চম শ্রেণির ৪৫ জন,দ্বিতীয় শ্রেণির ৩৫ জন এবং প্রথম শ্রেণির ৩৫ জন শিক্ষার্থী এখনো বই পায়নি। ছোট মেরুং আশ্রাফিয়া দাখীল মাদ্রাসার সুপার আসলাম উদ্দিন জানান,পঞ্চম শ্রেণির ৪০ জন,দ্বিতীয় শ্রেণির ৩৫ জন এবং প্রথম শ্রেণির ৩৫ জন শিক্ষার্থীকে বই না পাওয়ায় বই দেওয়া সম্ভব হয়নি।

মাধ্যমিক শিক্ষা কার্যালয় সূত্রে জানা যায়,উপজেলার উচ্চ বিদ্যালয়,নি¤œ মাধ্যমিক বিদ্যালয়ের ২ হাজার ৪৭০ ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীর গণিতের বইয়ের চাহিদা রয়েছে। বই না আসায় দেয়া সম্ভব হয়নি। দুইটি দাখিল মাদ্রসা ও দুইটি এবতেদায়ী মাদ্রাসার পঞ্চম শ্রেণির ১৪৬ জন,প্রথম শ্রেণির ১৭২ জন ও দ্বিতীয় শ্রেণির ১৭০ জনের বইয়ের চাহিদা রয়েছে। এখনো পর্যন্ত বই না আসায় এসব শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে নতুন বই দেয়া সম্ভব হয়নি।
উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. ইসমাইল হোসেন ষষ্ঠ শ্রেণির গণিত বই এবং মাদ্রাসার পঞ্চম,প্রথম ও দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীদের বই না আসার সত্যতা স্বীকার করে বলেন,আমরা প্রতি সপ্তাহে বইয়ের চাহিদাপত্রসহ এনসিটিবিতে প্রতিবেদন পাঠাচ্ছি। বই আসা মাত্রই দ্রুত বিদ্যালয় গুলোতে পাঠিয়ে দেয়া হবে।

Micro Web Technology

আরো দেখুন

বিদ্যুৎ সুবিধাবঞ্চিত মহালছড়ি সদরের ২ গ্রামের মানুষ

আধুনিক প্রযুক্তির ক্রমবিকাশে পাল্টে যাচ্ছে দুনিয়া। প্রতিনিয়ত উদ্ভাবন হচ্ছে নতুন নতুন আবিষ্কার। মানুষের জনজীবনে পড়ছে …

Leave a Reply