নীড় পাতা » খাগড়াছড়ি » একদিনে কেজিতে ১৫-২০ টাকা দাম বৃদ্ধি

পানছড়িতেও পেঁয়াজে ‘আগুন’

একদিনে কেজিতে ১৫-২০ টাকা দাম বৃদ্ধি

ভারত আবারও পেঁয়াজ রফতানি বন্ধ করেছে; এমন খবরে খাগড়াছড়ির পানছড়িতেও পেঁয়াজের বাজারে হঠাৎ উত্তাপ ছড়িয়েছে। ক্রমেই পুরো উপজেলায় অস্থিতিশীল হয়ে উঠছে তরিকারিতে ব্যবহৃত নিত্যপ্রয়োজনীয় এই পণ্যটির দর।

বাজার সূত্রে জানা গেছে, গত রোববার সাপ্তাহিক হাটবারসহ সোমবারও বাজারে মানভেদে পেঁয়াজ বিক্রয় হয়েছে ৪৫-৫০ টাকা। একরাতের ব্যবধানে সেই পেঁয়াজ এখন ৬০-৭০ টাকায় গিয়ে ঠেকেছে। রফতানি বন্ধের খবরে বাজার ব্যবসায়ীরা কৃত্রিম সংকট তৈরির অপচেষ্টা চালাচ্ছে অভিযোগ ক্রেতাদের।

সরেজমিনে দেখা যায়, পণ্য মূল্যের দৃশ্যমান তালিকা রাখার কথা থাকলেও, বাজার ঘুরে কোনো দোকানেই তা পরিলক্ষিত হয়নি। পাইকারি দোকানিরা বলছেন, বাজারে পেঁয়াজ সংকট।

তবে বাজার সদাই করতে আসা মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক সুলতান মাহমুদ বলেন, ‘বাজারে পেঁয়াজের ঘাটতি নেই বলে আমার ধারণা। কৃত্রিম সংকট তৈরির মাধ্যমে বাজার অস্থিতিশীল করে ফায়দা লুটার পাঁয়তারা ছাড়া আর কিছুই নয়। খুচরা দোকানদারকেও মুঠোফোনে একই দামে বিক্রয়ের পরামর্শ দিচ্ছে বড় ব্যবসায়ীরা। একেক দোকানে একেক দাম। আমি ৬৫ টাকা করা তিন কেজি কিনেছি।’

দোকানদারা বলছেন, হঠাৎ করে পেঁয়াজের দাম বেড়ে গেছে এমন খবরে আমরাও সমস্যায় পড়ে গিয়েছি। দেখা যাক কী হয়।

পেঁয়াজ বিক্রয় করে ছোট-বড় এমন ১২টি দোকান ঘুরে দেখা গেছে, ২টি দোকান ছাড়া বাকি সবগুলোই ৭০ টাকা করে বিক্রয় করছে। তিনটি দোকানের মধ্যে একজন ৬০ টাকা এবং অন্যজন ৬৫ ও নিম্নমানের ছোট আকারের পেঁয়াজ ৫০ টাকায় বিক্রয় করছেন।

Micro Web Technology

আরো দেখুন

জনপ্রিয় হচ্ছে ‘তৈলাফাং’ ঝর্ণা

করোনার প্রভাবে দীর্ঘদিন বন্ধ ছিল খাগড়াছড়ির পর্যটন ও বিনোদনকেন্দ্র। তবে টানা বন্ধের পর এখন খুলেছে …

Leave a Reply