নীড় পাতা » খাগড়াছড়ি » একদিকে বর্ণাঢ্য আয়োজন, অন্যদিকে প্রতিবাদ

একদিকে বর্ণাঢ্য আয়োজন, অন্যদিকে প্রতিবাদ

pic-01পার্বত্য চট্টগ্রাম চুক্তির ১৮ বছর পূর্তি উপলক্ষে খাগড়াছড়িতে নানা কর্মসূচী পালিত হয়েছে। একদিকে চুক্তির বর্ষপূর্তি উপলক্ষে ছিল র‌্যালী, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বর্ণাঢ্য আয়োজন। অপরদিকে চুক্তি যথাযথ বাস্তবায়ন না হওয়ার প্রতিবাদে মৌন মিছিল করা হয়।

চুক্তির বর্ষপূর্তিতে বর্ণাঢ্য আয়োজন
ঐতিহাসিক পার্বত্য চুক্তির ১৮ বছর পূর্তি বর্ণিল ও বর্ণাঢ্যতায় খাগড়াছড়িতে উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে সকালে বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন করে। পরে টাউনহল আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

র‌্যালীর উদ্বোধন করেন খাগড়াছড়ির সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা। এসময় পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধূরী, জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজ্জামান, পুলিশ সুপার মোঃ মজিদ আলীসহ সরকারী বেসসরকারী, জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

র‌্যালীতে চাকমা, মারমা, ত্রিপুরা ও বাঙ্গালীরা নিজ নিজ সংস্কৃতি ও ঐতিহ্য নিয়ে অংশ নেন। জেলার বিভিন্ন শ্রেনী পেশার হাজারো মানুষ, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা র‌্যালীতে যোগ দেন। পরে বিকালে খাগড়াছড়ি স্টেডিয়ামে আয়োজন করা হয় প্রীতি ফ্টুবল ম্যাচ। খেলা শেষে ঢাকা ও স্থানীয় শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

যথাযথভাবে বাস্তবায়ন না হওয়ার প্রতিবাদkhagrachari-pic-1

পার্বত্য চুক্তি যথাযথ বাস্তবায়ন না হওয়ার প্রতিবাদে খাগড়াছড়িতে মৌন র‌্যালী করেছে এমএন লারমা নেতৃত্বাধীন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি। মঙ্গলবার চুক্তির ১৮ তম বর্ষপূর্তি উপলক্ষে চেঙ্গী স্কোয়ার থেকে র‌্যালীটি বের করা হয়। পরে র‌্যালীটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন করে এমএন লারমার ভাস্কর্যের সামনে এসে সংক্ষিপ্ত সমাবেশ করে।
সমাবেশে বক্তব্য রাখেন জনসংহতি সমিতির কেন্দ্রীয় সহ সাংগঠনিক সম্পাদক কমেলশ্বর ত্রিপুরা, পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতির কেন্দ্রীয় সভানেত্রী কাকলী খীসা বক্তব্য রাখেন। চুক্তি বাস্তবায়নে সরকার গড়িমসি করছে বলে অভিযোগ করেন। সরকার কর্মসূচী পালনে শর্তারোপ করে গণতান্ত্রিক অধিকার হরণ করছে দাবী করা হয়। চুক্তি বাস্তবায়ন না হলে আগামীতে কঠোর কর্মসূচী আসতে পারে বলেও হুশিঁয়ারী দেন।

Micro Web Technology

আরো দেখুন

রাঙামাটিতে এক দিনেই ১১ জনের করোনা শনাক্ত

শীতের আবহে হঠাৎ করেই পার্বত্য চট্টগ্রামের রাঙামাটি জেলায় করোনা সংক্রমণে উল্লম্ফন দেখা দিয়েছে। বিগত কয়েকদিনের …

Leave a Reply