নীড় পাতা » ব্রেকিং » উদ্বোধনের অপেক্ষায় ‘ডিজিটাল হাব’ সেন্টার

উদ্বোধনের অপেক্ষায় ‘ডিজিটাল হাব’ সেন্টার

রাঙামাটির তরুণ যুবাদের আউটসোসিংয়ের জন্য আগ্রহী করে তোলার জন্য জেলা প্রশাসনের উদ্যোগে একটি হাব সেন্টার খোলা হবে বলে জানিয়েছে রাঙামাটি জেলা প্রশাসক একেএম মানুমুর রশিদ। সোমবার জাতীয় কন্যা শিশু দিবসের আলোচনা সভায় তিনি এ তথ্য জানান।

জেলা প্রশাসক বলেন, ইতিমধ্যে রাঙামাটিতে অনেকেই বিভিন্ন সংস্থা বা প্রতিষ্ঠান থেকে আউটসোসিংয়ের ওপর প্রশিক্ষণ নিয়েছে। কিন্তু তারা সেটা কাজে লাগাতে পারছে না। অপরদিকে চর্চার অভাবে অনেকেই এ কাজ ভুলতে বসেছে। তাই তাদের সহযোগিতার জন্য জেলা প্রশাসন থেকে এ উদ্যোগ নিয়েছি। সারা দেশের যুবারা যেভাবে আউটসোসিং হতে আয় করছে, সে তুলনায় রাঙামাটি কিছুটা পিছিয়ে আছে। তাই আমরা এমন একটা আয়োজন করেছি।

এসময় ডিসি আরও বলেন, আমাদের এই হাবে প্রতিটি পিসিতে ইন্টারনেট, আইপি দেয়া থাকবে, আপনার সেখানে বসে বিট করে কাজ নিয়ে কাজ করতে পারবেন, এতে আপনারা বৈদেশিক মুদ্রা আয় করতে পারবেন। কী ভাবে আপনারা বিট করে কাজ নিবেন সেটা প্রশিক্ষণের জন্য ঢাকা থেকে আমরা ট্রেনারের ব্যবস্থা করেছি। তারা ইতিমধ্যে রাঙামাটিতে এসেছে। আমি আশা করছি, আগামী সপ্তাহের মধ্যেই এ কার্যক্রম শুরু করতে পারবো।

তিনি বলেন, আউটসোসিংয়ের জন্য ইংরেজি জানাটা জরুরি, তবে সেটা যে খুবই দক্ষ হতে হবে তেমনটা নয়। মোটামুটি বলতে পারলেই হবে। তবে হতাশ হবার কিছু নেই, সে ব্যাপারেও আমরা পদক্ষেপ নিয়েছি। ইংলিশ কোর্সও দেয়া হবে, যাতে আপনারা বিট করে কাজ নিতে পারেন। এই কোর্স হয়তো ১৫ দিনের বা এক মাসের হতে পারে। আমার এই কেন্দ্রে বিশেষ করে মেয়েদের অগ্রাধিকার দেয়া হবে, তবে ছেলেরাও সুযোগ পাবে। এছাড়াও একটি কোম্পানীর সাথে কথা হয়েছে, ওই কোম্পানী আপনাদের বিনা সুদে ল্যাপটপ দিবে, যা আপনারা আউটসোসিং থেকে আয় করে মাসে মাসে পরিশোধ করতে পারবেন। আমাদের এই কেন্দ্রে বসে আপনারা কী কাজ করছেন সেটাও মনিটরিং করা হবে। সেটা অটো আমাদের সেন্টাল পিসিতে শো করবে। তার মানে আপনার চাইলেই সেখানে বসে ফেসবুকিং বা চ্যাটিং করতে পারবেন না। আগামী দুই এক দিনের মধ্যে আমাদের ডিস্ট্রিক পেজে বিজ্ঞপ্তি দেয়া হবে, সেখানে আবেদন করতে হবে।

জেলা প্রশাসন কার্যালয় সূত্রে গেছে, জেলা প্রশাসকের কালেক্টর ভবনের দ্বিতীয় তলায় এই প্রশিক্ষণ কেন্দ্রের কাজ শেষ করা হয়েছে। কক্ষটি সম্পূর্ণ শীততপ নিয়ন্ত্রিত। এই কক্ষে ৩০টি কম্পিউটার রয়েছে।

Micro Web Technology

আরো দেখুন

কাপ্তাইয়ে ওষুধ সম্পর্কে মতবিনিময় সভা

বাংলাদেশ কেমিস্ট এন্ড ড্রাগিস্ট সমিতি কর্তৃক নকল, ভেজাল ও মেয়াদোত্তীর্ণ ওষুধ সম্পর্কে জনসচেতনতা ফিরিয়ে আনতে …

Leave a Reply