নীড় পাতা » পার্বত্য উন্নয়ন » ইদুঁর ৪০ ধরনের রোগ ছড়ায়

ইদুঁর ৪০ ধরনের রোগ ছড়ায়

3জাতীয় ইদুঁর নিধন অভিযান উপলক্ষ্যে রাঙামাটিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার সকালে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে এই সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা। রাঙামাটি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক রমনী কান্তি চাকমার সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অরুণ কান্তি চাকমা, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কামাল হোসেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক এ, কে, এম হারুনুর রশিদ।
প্রধান অতিথির বক্তব্যে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান বলেন, খাদ্য শস্য উৎপাদন বৃদ্ধির জন্যই ইদুঁর নিধন করতে হবে। ইদুঁর মানুষের ক্ষতি ছাড়া কোন উপকারেই আসেনা। ইদুঁরই একমাত্র প্রাণী যা সবসময় মানুষের সম্পদের ক্ষতি করে এবং ইদুঁর প্লেগ রোগ সহ ৪০ ধরনের রোগ ছড়ায়। তিনি বলেন, ইদুঁর নিধনের প্রক্রিয়াগুলোর সম্পর্কে তৃণমূল পর্যায়ে কর্মশালা ও প্রশিক্ষণ করা উচিত। কর্মশালায় কৃষকদের পাশাপাশি সাধারণ মানুষকে ইঁদুরের অপকারিতা সম্পর্কে ধারনা দিতে হবে এবং ইঁদুর নিধনে উৎসাহিত করতে হবে। ইদুঁর নিধনে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের যদি কোন সরঞ্জামের প্রয়োজন হয় তা জেলা পরিষদ হতে প্রদানের আশ্বাস দেন তিনি।
অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপন করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা কৃষ্ণ প্রসাদ মল্লিক। অনুষ্ঠান পরিচালনা করেন উপ সহকারী উদ্যান কর্মকর্তা তাওফিক হোসন। স্বাগত বক্তব্য রাখেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা আ প্রু মারমা।

Micro Web Technology

আরো দেখুন

বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণে বিরোধীতার প্রতিবাদ রাঙামাটিতে

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণে বিরোধীতার নামে ‘উগ্রমৌলবাদ ও ধর্মান্ধগোষ্ঠীর জনমনে বিভ্রান্তির …

Leave a Reply