নীড় পাতা » বান্দরবান » ইটের গাড়িতে বেহাল সোনাইছড়ির গ্রামীণ সড়ক

ইটের গাড়িতে বেহাল সোনাইছড়ির গ্রামীণ সড়ক

??????

নিষেধাজ্ঞা সত্ত্বেও বান্দরবানের নাইক্ষ্যংছড়ির সোনাইছড়ির গ্রামীণ সড়ক দিয়ে ইট ও ইটের তৈরির কাঁচামাল বোঝাই গাড়ি চলাচল করছে। ইট ভাটার ট্রাক চলাচলের কারণে গ্রামীণ সড়কে খানাখন্দে বাড়ছে। সড়কের বিভিন্ন স্থানে ছোট-বড় গর্ত ও খানা-খন্দ তৈরি হওয়ায় চলাচল অনুপযোগী হয়ে পড়ছে পুরো সড়ক। এতে দুর্ভোগে পড়েছে স্থানীয় অন্তত: ১শ’ পরিবার।

সরেজমিন পরিদর্শন ও এলাকাবাসীর সঙ্গে কথা বলে জানা গেছে, বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার সোনাইছড়ি ইউনিয়নের বৈদ্যছড়া এলাকার প্রাকৃতিক বনাঞ্চল ও স্কুলের পাশে প্রায় ৫ একর জায়গা জুড়ে গড়ে উঠেছে অবৈধ ইটভাটা। ‘এফডিআর’ নামক ইটভাটাটির কোন প্রকার অনুমোদন না থাকা সত্ত্বেও পরিবেশ ও প্রকৃতি ধ্বংস করে কার্যক্রম চালাচ্ছে মালিকপক্ষ। এলাকাবাসী জানান, ওই ইটভাটা থেকে মাত্র ২৭০ ফুট দূরত্বে রয়েছে সরকারি একটি প্রাথমিক বিদ্যালয় ও আল ইসলামী দাখিল মাদরাসা নামে একটি ধর্মীয় প্রতিষ্ঠান।

স্থানীয় বাসিন্দা সিরাজুল হক ও বশিরুল আলম জানান, সোনাইছড়ি বৈদ্যছড়া প্রধান সড়ক থেকে মাত্র একশ ফুট দূরত্বে এই ইটভাটায় গাড়ি চলাচলের কারণে একটি গ্রামীণ সড়ক ভেঙে গেছে। বৈদ্যছড়া থেকে নিকুছড়ি যাওয়ার এই সড়ক দিয়ে প্রতিদিন সাতঘরিয়া পাড়া, পাগলীপাড়াসহ ৯নং ওয়ার্ডের আশপাশের প্রায় একশ পরিবার নিয়মিত যাতায়াত করে। কিন্তু গত কয়েক বছর ধরে ইট বোঝাই ট্রাক ও ইট তৈরির কাচামাল বোঝাই গাড়ি চলাচলের কারণে সড়কের দুই পাশ ভেঙে গেছে। ২০১৭-১৮ অর্থ বছরে এলজিএসপি থেকে ওই সড়কটি সংষ্কার করা হয়েছিল। তবে অভিযোগের প্রসঙ্গে এফ ডি আর ইটভাটার মালিক ফজল করিমের ব্যবহৃত মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

এ প্রসঙ্গে সোনাইছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এ্যানিং মারমা জানান, ‘সড়ক ভেঙে জনদুর্ভোগের বিষয়টি স্থানীয়রা আমাকে জানিয়েছেন। একক ব্যক্তি বা ব্যবসার স্বার্থে সরকারি অর্থায়নে নির্মিত গ্রামীণ সড়ক ধ্বংস করা উচিত হয়নি। বিষয়টি আমি সংশ্লিষ্ট প্রশাসনকে অবহিত করব।’

Micro Web Technology

আরো দেখুন

রাঙামাটিতে পুলিশ কনস্টেবলের ‘আত্মহত্যা’, নেপথ্যে ‘প্রেম’

রাঙামাটিতে গলায় ফাঁস লাগানো অবস্থায় এক পুলিশ কনস্টেবলের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। সোমবার সকালে জেলা …

Leave a Reply