নীড় পাতা » পাহাড়ের সংবাদ » আনন্দ মিছিল ও বিক্ষোভে পালিত হলো বর্ষপূতি

আনন্দ মিছিল ও বিক্ষোভে পালিত হলো বর্ষপূতি

Santi-sukti-Picture-2-jpgখাগড়াছড়ি’র মহালছড়িতে আনন্দ র‌্যালী ও বিক্ষোভ সমাবেশের মাধ্যমে পালিত হলো পার্বত্য চুক্তির ১৭তম বর্ষপূর্তি। ২ ডিসেম্বর মঙ্গলবার সেনাবাহিনী ও মহালছড়ি জোন চার্জিং নাইনের আয়োজনে মহালছড়ি বাবুপাড়া বাসস্টেশন থেকে মহালছড়ি জোন অধিনায়ক লে: কর্ণেল আবু সঈদ আল মসউদ এর নেতৃত্বে উপজেলা প্রশাসনের সকল কর্মচারী-কর্মকর্তা, এলাকার জনপ্রতিনিধি, ছাত্র-শিক্ষকসহ স্বত:স্ফুর্ত অংশগ্রহনের মধ্য দিয়ে এক বিশাল বর্ণাঢ্য আনন্দ র‌্যালী বের হয় এবং উপজেলা সদরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে মহালছড়ি উপজেলা পরিষদ প্রাঙ্গনে বটতলায় এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়। সমাবেশে বক্তব্য রাখেন মহালছড়ি জোন অধিনায়ক লে: কর্ণেল আবু সঈদ আল-মসউদ পিএসসি, মহালছড়ি উপজেলা নির্বাহী অফিসার শেখ ফরিদ আহাম্মেদ, সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান রুইথি কার্বারী, মহালছড়ি উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রতন কুমার শীল, মহালছড়ি উপজেলা ভাইস চেয়ারম্যান ক্যাচিংমিং চৌধুরী, ৬ এপিবিএন এর মহালছড়ি অধিনায়ক জমশের আলী প্রমূখ।

সমাবেশে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে শান্তি চুক্তির ধারা অধিকাংশই বাস্তবায়িত হয়েছে। অবশিষ্ট ধারাগুলো বাস্তবায়ন প্রক্রিয়াধীন রয়েছে। বর্তমানে পাহাড়ে শান্তি বিরাজ করছে। কিছু স্বার্থান্বেষী মহল স্বীয় স্বার্থে পার্বত্য চট্টগ্রামে শান্তি বিনষ্ট করতে তৎপর রয়েছে। এদের ব্যাপারে সর্বদা সতর্ক থাকার আহবান জানান বক্তারা।

এদিকে পার্বত্য চুক্তি ১৭বছরেও পূর্ণ বাস্তবায়ন না হওয়ায় এবং পার্বত্য চুক্তি পূর্ণবাস্তবায়নের দাবীতে যৌথ বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে এমএন লারমা গ্রুপের পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (জেএসএস) ও পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ মহালছড়ি উপজেলা শাখা । বিক্ষোভ মিছিলটি আজ দুপুর সাড়ে ১২টায় মহালছড়ির ব্রিজ পাড়া থেকে শুরু হয়ে উপজেলা সদরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে জেএসএস এর উপজেলা কার্যালয়ের সামনে এসে বিক্ষোভ সমাবেশে মিলিত হয়। বিক্ষোভ সমাবেশে পাহাড়ি ছাত্র পরিষদ মহালছড়ি উপজেলা শাখার সাধারণ সম্পাদক কনক চাকমা’র সঞ্চালনায় ও জনসংহতি সমিতি মহালছড়ি উপজেলা শাখার সভাপতি প্রিয় কুমার চাকমা’র সভাপতিত্বে বক্তব্য রাখেন, জেএসএস কেন্দ্রীয় কমিটির তথ্য ও প্রচার সম্পাদক ও মহালছড়ি উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান কাকলী খীসা, জেএসএস কেন্দ্রীয় কমিটির সদস্য ও প্রাক্তন উপজেলা ভাইস চেয়ারম্যান থুইলাঅং মারমা, জেএসএস খাগড়াছড়ি জেলা শাখার ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক নীল রঞ্জন চাকমা, মাইসছড়ি ইউপি চেয়ারম্যান শান্তশীল চাকমা, ক্যায়াংঘাট ইউপি চেয়ারম্যান কিরণ চাকমা ও নয়ন জ্যোতি চাকমা প্রমূখ।
বিক্ষোভ সমাবেশে বক্তারা পার্বত্যচুক্তি পূর্ণ বাস্তবায়ন না হওয়ায় ক্ষোভ প্রকাশ করে বলেন, সরকার সু-কৌশলে চুক্তি বাস্তবায়নকে পাস কাটিয়ে বিভিন্ন ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। পার্বত্য চট্টগ্রামে এখনও সেনা শাসন, ধর্ষণ, আদিবাসী ভুমি বেদখল অব্যাহত রয়েছে বলে অভিযোগ করা হয়।

বক্তারা আরো হুঁিশয়ারী উচ্চারণ করে বলেন, অচিরেই যথাযথ ভাবে চুক্তি বাস্তবায়ন ও সম্প্রতি জাতীয় সংসদে পাস হওয়া ৩ পার্বত্য জেলা পরিষদ (সংশোধন) আইন বাতিল না হলে কঠোর কর্মসূচী ঘোষণা দেওয়ার কথা উল্লেখ করেন।

Micro Web Technology

আরো দেখুন

লংগদুতে ডেঙ্গু প্রতিরোধে বিএনপি’র প্রচারপত্র বিতরণ

রাঙামাটির লংগদু উপজেলায় ডেঙ্গু ও ম্যালেরিয়া প্রতিরোধে জনসচেতনতামূক প্রচারণা ও বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার …

Leave a Reply