‘আদিবাসী দিবস’ রাষ্ট্রীয়ভাবে পালনের দাবি

adibasi‘আদিবাসীদের রাষ্ট্র যেমন ক্ষুদ্র বলে তেমনি আদিবাসীদের এ দাবিও ক্ষুদ্র। রাষ্ট্র যেকোন সময় ইচ্ছা করলেই এই দাবি মেনে নিতে পারে। দেশে নানান ধরনের দিবস পালিত হয় কিন্তু আদিবাসী দিবসটি গুরুত্বপূর্ন হলেও রাষ্ট্র তা পালন করে না। অথচ জাতিসংঘের সদস্য রাষ্ট্র হিসেবে বাংলাদেশ সরকারের এটা পালন করার কথা। যে কোন সরকারের একটা চরিত্র তাকে তা গনতন্ত্রই হোক বা অন্য কোন হোক কিন্তু আমাদের দেশের চরিত্র দেখে মনে হচ্ছে এর কোন চরিত্র নেই এটা যেন চরিত্রহীন রাষ্ট্রে পরিনত হয়েছে।’
বাংলাদেশ আদিবাসী ফোরাম এর নেতৃত্বে অন্যান্য সংগঠন ও আদিবাসী ছাত্র সংগঠন সমূহের উদ্যোগে শুক্রবার ঢাকায় জাতিসংঘ ঘোষিত অন্যান্য দিবসের মতো আন্তর্জাতিক আদিবাসী দিবস রাষ্ট্রীয়ভাবে পালনের দাবিতে এক সমাবেশ ও র‌্যালিতে এসব কথা বলেছেন বিশিষ্ট কলামিস্ট ও গবেষক সৈয়দ আবুল মকসুদ।
সমাবেশে বাংলাদেশ আদিবাসী ফোরাম এর সাধারণ সম্পাদক ও আদিবাসী নেতা সঞ্জীব দ্রং বলেন, বিভিন্ন সময়ে সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিগণ এমনকি সরকার প্রধানগন আদিবাসী দিবসে বাণী দিয়েছেন। আদিবাসী হিসেবে তাদের সকল অধিকার পূরনের আশ্বাষ দিয়েছেন কিন্তু তারা সেটা ভুলে গেছেন। তিনি আদিবাসীদের এ দাবিকে মেনে নিয়ে আদিবাসী মানুষের প্রতি মানবিক আচরনের আহবান করেন।
এ ছাড়াও সমাবেশে আরোও বক্তব্য রাখেন অধ্যাপক মেসবাহ কামাল, নুমান আহাম্মদ খান, রাজীব মীর, দীপায়ন খীসা ও বিভিন্ন ছাত্র সংগঠনের নেতৃবৃন্দ। বাংলাদেশ আদিবাসী ফোরাম এর রিপন বানাই সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

Micro Web Technology

আরো দেখুন

কারাতে ফেডারেশনের ব্ল্যাক বেল্ট প্রাপ্তদের সংবর্ধনা

বাংলাদেশ কারাতে ফেডারেশন হতে ২০২১ সালে ব্ল্যাক বেল্ট বিজয়ী রাঙামাটির কারাতে খেলোয়াড়দের সংবধর্না দিয়েছে রাঙামাটি …

Leave a Reply