আদিবাসী দিবসের আলোচনা সভা

khagrachari-pic-1আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে খাগড়াছড়িতে আলোচনা সভা ও সাংস্কৃকিত অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।
‘উত্তর এজেন্ড: আদিবাসী জাতিসমূহের জীবনধারা উন্নয়ন নিশ্চিতকরণ’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সচেতন নাগরিক কমিটি ও বিভিন্ন এনজিও এর যৌথ আয়োজনে দিবসটি পালন করা হয়।
খাগড়াছড়ি ক্ষুদ্র নৃ-জনগোষ্টী সাংস্কৃকিত ইনস্টিটিউটের হলরুমে আয়োজিত এই আলোচনা সভায় সনাকের সভাপতি ড.সুধীন কুমার চাকমার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন শরণার্থী বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান যতিন্দ্র লাল ত্রিপুরা। অন্যন্যাদের মাঝে উপস্থিত ছিলেন প্রফেসর বোধিসত্ব দেওয়ার, নারী নেত্রী শেফালিকা ত্রিপুরা প্রমুখ। অনুষ্টানে বক্তারা আদিবাসী স্বীকৃতি দিয়ে জাতিসমূহ টিকিয়ে রাখার উপর গুরুত্বারোপ করেন। আলোচনা সভা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

Micro Web Technology

আরো দেখুন

কারাতে ফেডারেশনের ব্ল্যাক বেল্ট প্রাপ্তদের সংবর্ধনা

বাংলাদেশ কারাতে ফেডারেশন হতে ২০২১ সালে ব্ল্যাক বেল্ট বিজয়ী রাঙামাটির কারাতে খেলোয়াড়দের সংবধর্না দিয়েছে রাঙামাটি …

One comment

  1. উপজাতি বলতে এমন একটি জনসমষ্টি বা সামাজিক গোষ্ঠীভুক্ত দলকে বোঝায়, যাদের রয়েছে একেকটি নিজস্ব বিশেষ ভাষা এবং সংস্কৃতি, আর অন্যান্য জাতি থেকে একটু ভিন্নতর, যারা বাস করে পৃথক পৃথক একেকটি নির্দিষ্ট অঞ্চলে, যাদের মধ্যে আছে একটি বিশেষ সহানুভূতির ঐক্যবোধ, যারা তাদের একে অন্যের সঙ্গে সহাবস্থানে সম্পৃক্ত করে রাখে। সোজা কথায় বলা যায়, কোনো একটি দেশে শ্রেণিসহাবস্থানে বৃহত্তর জাতির পাশাপাশি অপরাপর ক্ষুদ্রতর জাতির অবস্থানকে উপজাতি হিসেবে বুঝানো হয়। অন্যভাবে বলতে পারি যে, কোনো একটি বৃহত্তর নদী অপেক্ষা অপর একটি ক্ষুদ্রতর নদীকে বলা হয় ‘উপনদী’; একটি বড় দ্বীপ থেকে অন্য একটি ছোট দ্বীপকে বলে ‘উপদ্বীপ’; একটি বৃহত্তর সাগর অপেক্ষা তুলনামূলক কোনো ছোট সাগরকে বলা হয় ‘উপসাগর’; আর একটি বৃহত্তর শহর থেকে আরও একটু ছোট শহরকে ‘উপশহর’ ইত্যাদি নামে অভিহিত করা হয়ে থাকে। স্বাভাবিকভাবে জাতি ও উপজাতি প্রসঙ্গটিও ঠিক এমনি একটা ব্যাপার মাত্র।

Leave a Reply

%d bloggers like this: