আত্মজের আব্দারে সাড়া দিতেই রাঙামাটি আসছিলেন অঞ্জন

anjan-deবড় মেয়ে উৎপলা কৌশিকি দে (৬) রাঙামাটি সেন্ট ট্রিজার্স স্কুলের প্রথম শ্রেণির ছাত্রী। আজই শুরু হওয়ার কথা তার স্কুলজীবনের প্রথম পরীক্ষা। তাই বাবার কাছে আবদার করেছে ছোট্ট শিশুটি, বাবার হাত ধরেই জীবনের প্রথম পরীক্ষা দিতে যাবে। সেই আবদার রাখতেই রাঙামাটি আসছিলেন অঞ্জন কুমার দে (৪৭)। কিন্তু রাঙামাটি পৌঁছা হলোনা তাঁর,রাখা হলোনা মেয়ের আবদার। কুমিল্লার চান্দিনায় পেট্রলবোমার আগুনে পুড়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে এখন জীবন মৃত্যুর সন্ধিক্ষণে তিনি। তার শরীরের ২৩ শতাংশই পুড়ে গেছে।

বিশ্বসাহিত্য কেন্দ্রের উপদেষ্টা অঞ্জন কুমার দে রাঙামাটির সাহিত্য, সাংস্কৃতিক অঙ্গনসহ সব মহলে পরিচিত ‍মুখ।  তাঁর দগ্ধ হওয়ার খবর শুনে অনেকটা স্তব্ধ হয়ে গেছেন রাঙামাটির সব শ্রেণী পেশার মানুষ । খবর পেয়ে অঞ্জন এর স্ত্রী, দুই মেয়ে ও দুই ভাই বুধবারই ঢাকায় গেছেন। অঞ্জনের এক ভাই শহরের আনন্দ মাল্টিমিডিয়া স্কুলের অধ্যক্ষ। ছোট বোন বন্দনা দে এক সময়কার পাহাড়ের বিখ্যাত নৃত্য শিল্পী,আরেক ছোট ভাই বাবু গাউছিয়া মার্কেটে ব্যবসা করেন।

অঞ্জনের ছোট বোন বন্দনা দে জানান, দুই মেয়ের বাবা অঞ্জনের বড় মেয়ে উৎপলা কৌশিকি দে (৬) রাঙামাটি সেন্ট ট্রিজার্স স্কুলের প্রথম শ্রেণির ছাত্রী। ছোট মেয়ের নাম অর্চি উৎপলা দে (৪)। রাঙামাটিতে অসুস্থ মাকে দেখে গত শনিবার ঢাকায় ফিরে যান অঞ্জন। কিন্তু মঙ্গলবার তাঁর বড় মেয়ে মুঠোফোনে আবদার করে বলে, ‘বাবা, বৃহস্পতিবার আমার পরীক্ষা। তোমাকে সেদিন আমাকে স্কুলে নিয়ে যেতে হবে।’ সেই আবদার মেটাতে রাঙামাটি আসছিলেন তিনি।

অঞ্জন কুমারের  বন্ধুদের সঙ্গে কথা বলে জানা গেছে, ছাত্রাবস্থায় রাঙামাটির সাহিত্য ও সাংস্কৃতিক অঙ্গনে পরিচিত হয়ে ওঠেন। ছাত্রজীবনে কয়েকজন সাহিত্যানুরাগীর সঙ্গে সাহিত্য সংগঠন ‘সপ্তর্ষি’ প্রতিষ্ঠা করেন । তিনি রাঙামাটিতে বিশ্ব সাহিত্য কেন্দ্রের সংগঠক হিসেবে দায়িত্ব পালন করতেন।  এছাড়া তিনি পেশাগত জীবন শুরু করেন তৎকালীন দৈনিক জনতার রাঙামাটি প্রতিনিধি ও স্থানীয় সাপ্তাহিক বনভূমির প্রতিবেদক হিসেবে। পরে রাঙামাটিতে প্রথম কম্পিউটার মুদ্রণ ব্যবসা শুরু করেন । তিনি বর্তমানে বিশ্বসাহিত্য কেন্দ্রের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন।

Micro Web Technology

আরো দেখুন

কারাতে ফেডারেশনের ব্ল্যাক বেল্ট প্রাপ্তদের সংবর্ধনা

বাংলাদেশ কারাতে ফেডারেশন হতে ২০২১ সালে ব্ল্যাক বেল্ট বিজয়ী রাঙামাটির কারাতে খেলোয়াড়দের সংবধর্না দিয়েছে রাঙামাটি …

Leave a Reply