নীড় পাতা » পাহাড়ের সংবাদ » আজ মধ্য রাত থেকে কাপ্তাই হ্রদে মাছ শিকার বন্ধ

আজ মধ্য রাত থেকে কাপ্তাই হ্রদে মাছ শিকার বন্ধ

Lake-pic-Rangaকাপ্তাই হ্রদে মাছের সুষ্ঠু প্রজনন, বংশ বৃদ্ধি, মজুদ এবং ভারসাম্য রক্ষার স্বার্থে বুধবার মধ্যরাত থেকে কাপ্তাই হ্রদ এলাকায় সকল প্রকার মাছ ধরা, সংরক্ষণ, বাজারজাতকরণ, মাছ শুকানো এবং পরিবহন নিষিদ্ধ ঘোষণা করেছে রাঙামাটি জেলাপ্রশাসন।

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা কার্যকর থাকবে। রাঙামাটির জেলা প্রশাসক মোঃ মোস্তফা কামাল এক প্রজ্ঞাপনে এ নিষেধাজ্ঞা জারি করেন।

এর আগে ১লা মে বৃহস্পতিবার রাত ১২টা থেকে কাপ্তাই হ্রদ এলাকায় সকল প্রকার মাছ ধরা, সংরক্ষণ, বাজারজাতকরণ, মাছ শুকানো এবং পরিবহণ নিষিদ্ধ ঘোষণা করা হলেও পরবর্তীতে জনপ্রতিনিধিদের সুপারিশ ও মাছ ব্যবসায়ীদের আবেদনের প্রেক্ষিতে ৭ মে থেকে নিষেধাজ্ঞা কার্যকর করা হয়।

মাছের প্রাকৃতিক প্রজননের স্বার্থে প্রতিবছর এই প্রজনন মওসুমে কাপ্তাই হ্রদে মাছ শিকারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। সাধারণত এই নিষেধাজ্ঞা তিন থেকে সাড়ে তিন মাস পর্যন্ত বলবৎ থাকে। রোববার এ সংক্রান্ত কমিটির এক সভায় মাছ শিকার বন্ধের নিষেধাজ্ঞার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।

রাঙামাটির জেলাপ্রশাসক মোঃ মোস্তফা কামাল বলেন, এ বছর মাছ পাচার রোধে প্রশাসন থেকে কড়া নজর রাখা হবে। নিয়মানুযায়ী এবছরও মাছ শিকারের ওপর নির্ভরশীল জেলে পরিবারগুলোকে প্রতিমাসে ২০ কেজি করে ভিজিএফ চাল দেওয়া হবে, তবে ইতোমধ্যে নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রীর দাম বৃদ্ধি পাওয়ায় এ বছর তা বাড়ানোর চেষ্টা করা হবে।

Micro Web Technology

আরো দেখুন

বেইলি সেতু ভেঙে রাঙামাটি-বান্দরবান সড়ক যোগাযোগ বন্ধ

রাঙামাটির রাজস্থলী উপজেলায় রাঙামাটি-বান্দরবান প্রধান সড়কের সিনামা হল এলাকার বেইলি সেতু ভেঙে পাথর বোঝাই ট্রাক …

Leave a Reply