নীড় পাতা » ব্রেকিং » আজাদ বুলবুলের জন্মদিন আজ

আজাদ বুলবুলের জন্মদিন আজ

azad-bulbulপার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রথিতযশা লেখক ও সাহিত্যিক ড. গাজী গোলাম মাওলা (আজাদ বুলবুল) এর জন্মদিন আজ। আজ ৫০ বছরে পা দিচ্ছেন পাহাড়ের বৈচিত্রপূর্ণ বিষয়ে লেখালেখির মাধ্যমে ব্যাপক পরিচিত লাভ করা এই কলেজ শিক্ষক। বর্তমানে হাজী মুহম্মদ মহসিন কলেজ এর বাংলাবিভাগের এই অধ্যাপক ১৯৬৫ সালের ১ নভেম্বর নোয়াখালি জেলার চাটখিল উপজেলার রামনারায়নপুরে জন্মগ্রহণ করেছিলেন। তিনি পার্বত্য খাগড়াছড়ির পানছড়ি কলেজ এবং রাঙামাটি সরকারি মহিলা কলেজে শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন।

তিনি মাটিছড়িবন,পার্বত্য চট্টগ্রামের মানস সম্পদ, পার্বত্য চট্টগ্রামের উপজাতীয় সংস্কৃতি,স্বপ্নদ্রষ্টা কাপ্তাই বাঁধ,খাগড়াছড়ির ত্রিপুরা নৃগোষ্ঠির ভাষা ও সংস্কৃতি,আদিবাসী আখ্যান,কাপ্তাই বাঁধে ডুবে যাওয়া রাঙামাটি,পার্বত্য চট্টগ্রামের ত্রিপুরা ভাষা পরিচিতি সহ উল্লেখযোগ্য গ্রন্থের লেখক হিসেবে পাহাড়ের সবশ্রেণীর মানুষের কাছে পরিচিত তিনি। সম্প্রতি তার পঞ্চাশ বর্ষে পদার্পন উপলক্ষ্যে ‘পঞ্চাশের হাওয়ায় আজাদ বুলবুল’ নামে একটি স্মারকগ্রন্থ প্রকাশিত হয়েছে,যার প্রকাশনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে পাহাড়ের তিন জেলা রাঙামাটি,খাগড়াছড়ি এবং বান্দরবানে।

পঞ্চাশবর্ষে পদার্পন উপলক্ষ্যে আজাদ বুলবুলকে শুভেচ্ছা জানিয়েছে পাহাড়ের সর্বাধিক পঠিত অনলাইন দৈনিক পাহাড়টোয়েন্টিফোর ডট কম এবং দৈনিক পার্বত্য চট্টগ্রাম পরিবার।

Micro Web Technology

আরো দেখুন

রাঙামাটিতে এক দিনেই ১১ জনের করোনা শনাক্ত

শীতের আবহে হঠাৎ করেই পার্বত্য চট্টগ্রামের রাঙামাটি জেলায় করোনা সংক্রমণে উল্লম্ফন দেখা দিয়েছে। বিগত কয়েকদিনের …

Leave a Reply