আইসিডিপি পরিদর্শনে উচ্চপদস্থ টীম

icdpপার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড এর আওতাধীন সমন্বিত সমাজ উন্নয়ন প্রকল্প-৩য় পর্যায় শীর্ষক প্রকল্পের কার্যক্রম পরিদর্শন করেছে বাংলাদেশ সরকারের উচ্চ পর্যায়ের একটি দল। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মানিক লাল বণিক এবং উপসচিব এএসএম শাহেন রেজা, কেবিনেট ডিভিশনের উপ-সচিব সাইদুর রহমান, আইপিএইচএন এর পরিচালক ডঃ মো: কামরুল ইসলাম এবং স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রণালয়ের উপসচিব শাহনাজ সামাদ এই দলের সাথে রয়েছেন। প্রাক প্রাথমিক শিক্ষা, শিশু ও মাতৃস্বাস্থ্য, পুষ্টি কার্যক্রম, পানি ও পয়ঃনিস্কাশন ব্যবস্থা, শিশু সুরক্ষা এবং স্থানীয় সক্ষমতা বৃদ্ধি ও কমিউনিটি ক্ষমতায়নসহ বিভিন্ন বিষয়ে প্রকল্পের গৃহিত কার্যক্রমের অগ্রগতি যাচাই এবং সরকারের বিভিন্ন বিভাগের সাথে সুসমন্বয়ের মাধ্যমে এ কাজকে আরো গতিশীল করার কৌশল নির্ধারণের অংশ হিসেবে এ পরিদর্শন হয়েছে।  রাঙামাটি জেলার কাউখালী উপজেলা এবং কাপ্তাই উপজেলার বেশ কয়েকটি পাড়াকেন্দ্র তারা পরিদর্শন করেন। এ সময় তারা পাড়াকেন্দ্রের শিক্ষার্থী, অভিভাবক, পাড়ার কিশোরী এবং মহিলাদের সাথেও মত বিনিময় করেন।

পরিদর্শন দলের সাথে আরো উপস্থিত ছিলেন সমন্বিত সমাজ উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক মোহাম্মদ ইয়াছিন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড এর সদস্য (প্রশাসন) মোঃ নুরুল আলম চৌধুরী, সদস্য পরিকল্পনা আশিষ কুমার বড়ুয়া, রাঙামাটি জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মোস্তফা জামান, আঞ্চলিক পরিষদের নির্বাহী কর্মকর্তা নির্মল কান্তি চাকমা, জেলা পরিষদ সদস্য রেমলিয়ানা পাংখোয়া, ইউনিসেফের বিভাগীয় প্রধান মাধুরী ব্যানার্জী, আইসিডিপি’র প্রকল্প ব্যবস্থাপক মোঃ জানে আলমসহ সরকারি বিভিন্ন বিভাগের কর্মকর্তাগণ।

প্রকল্প কার্যক্রম পরিদর্শন শেষে কাপ্তাই এবং কাউখালী উপজেলা পরিষদ ও স্থানীয় নেতৃবর্গের সাথে ভিন্ন ভিন্ন দুটি মত বিনিময় সভাও অনুষ্ঠিত হয়। এ মত বিনিময় সভার সভাপতিত্ব করেন যথাক্রমে কাপ্তাই উপজেলা পরিষদ চেয়ারম্যান মো: দিলদার হোসেন এবং কাউখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান এসএম চৌধুরী। সভায় অংশগ্রহণকারীগণ পার্বত্যঞ্চলে পাড়াকেন্দ্রের প্রয়োজনীয়তা ও গুরুত্ব তুলে ধরেন। এ সময় তারা যে সকল এলাকায় পাড়াকেন্দ্র স্থাপন করা হয়নি সেখানেও পাড়াকেন্দ্র স্থাপনের জন্য পরিদর্শন দলের কাছে অনুরোধ জানান।

Micro Web Technology

আরো দেখুন

কারাতে ফেডারেশনের ব্ল্যাক বেল্ট প্রাপ্তদের সংবর্ধনা

বাংলাদেশ কারাতে ফেডারেশন হতে ২০২১ সালে ব্ল্যাক বেল্ট বিজয়ী রাঙামাটির কারাতে খেলোয়াড়দের সংবধর্না দিয়েছে রাঙামাটি …

Leave a Reply