নীড় পাতা » পাহাড়ের সংবাদ » ‘ অস্তিত্ব রক্ষার স্বার্থেই আবার অস্ত্র কাঁধে তুলে নিতে আমরা কুন্ঠাবোধ করবনা’

‘ অস্তিত্ব রক্ষার স্বার্থেই আবার অস্ত্র কাঁধে তুলে নিতে আমরা কুন্ঠাবোধ করবনা’

ddddপার্বত্য চট্টগ্রাম পাহাড়ীছাত্র পরিষদ ও হিল উইমেন্স ফেডারেশনঢাকামহানগরশাখার যৌথ উদ্যোগে রাঙামাটির কাপ্তাইয়ে আতুমা মারমা (ছবি) নামে এক ৮ম শ্রেণীর ছাত্রীকে হত্যা এবং নানিয়ারচরের বগাছড়িতে জুম্ম গ্রামে সাম্প্রদায়িক হামলা ও অগ্নিসংযোগের ঘটনার প্রতিবাদে এক বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ রাজু ভাস্কর্য পাদদেশে অনুষ্ঠিত হয়েছে।

বিক্ষোভ মিছিলটি অপরাজেয় বাংলা পাদদেশ থেকে শুরু হয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে রাজু ভাস্কর্য পাদদেশে এক প্রতিবাদী সমাবেশের মধ্য দিয়ে সমাপ্তহয়।

প্রতিবাদ সমাবেশে স্বাগত বক্তব্যে সংগঠনের সাংগঠনিক সম্পাদক সুলভ চাকমা ঢেঙা বলেন, “অবিলম্বে চুক্তি বাস্তবায়নকরুন, নাহলেপার্বত্য চট্টগ্রামেযুদ্ধ অনিবার্য। অতীতে যেমন শান্তির জন্য অস্ত্র জমা দিয়ে শান্তি চুক্তি করেছি তেমনি শান্তির স্বার্থেই, জুম্মদের অস্তিত্ব রক্ষার স্বার্থেই আবার সেই অস্ত্র কাঁধে তুলে নিতে আমরা কুন্ঠাবোধ করবনা।”

পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক জুয়েল চাকমাবলেন, “নিকটবর্তী এক-দুই মাইলেরমধ্যে সেনাক্যাম্প,পুলিশ ক্যাম্প থাকা সত্ত্বেও কিভাবে দোকান ঘর সহ অর্ধশতাধিক বসতবাড়ি জ্বালিয়ে দেয়া হলো? এতেই সেখানকার প্রশাসনের স্বরূপ বোঝা যায়। পার্বত্য চট্টগ্রামের নিরাপত্তার ব্যবস্থা সরকার নেবেনা কিপার্বত্য চট্টগ্রামের জনগণ নেবে এটাই আজ প্রশ্নের বিষয়। ”

সংহতি বক্তব্যে ঢাকাবিশ্ববিদ্যালয়েরগণযোগাযোগ ও সাংবাদিকতাবিভাগেরসহযোগীঅধ্যাপক রোবায়েত ফেরদৌসবলেন, “এই বাংলাদেশ কি আমরা চেয়েছিলাম যেখানে আদিবাসীরা ভূমি হারাবে? বোন ধর্ষিত হবে? দেশের এক অংশে সেনাশাসন থাকবে?” তিনি অবিলম্বে পার্বত্য চট্টগ্রাম থেকে সকল অস্থায়ী সেনা ক্যাম্প প্রত্যাহার করার দাবী জানান।

এছাড়াও বক্তব্য রাখেন, ঢাকাবিশ্ববিদ্যালয় শিক্ষার্থী মঞ্চের মুখপাত্র তিয়াহা ফারুক, জনউদ্যোগ-এরসদস্য সচিব তারেক হোসেন মিঠু, হিল উইমেন্স ফেডারেশন, ঢাকা মহানগর শাখার সাংগঠনিক সম্পাদক মনিরা ত্রিপুরা,বাংলাদেশ মারমা স্টুডেন্টসকাউন্সিল (বিএমএসসি)-এরসভাপতিপাইচাউমারমা, আদিবাসীছাত্রসংগ্রামপরিষদের সভাপতিঅনন্তধামাইপ্রমুখ।

Micro Web Technology

আরো দেখুন

বিবর্ণ পাহাড়ের রঙিন সাংগ্রাই

নভেল করোনাভাইরাসের আগের বছরগুলোতে এই সময় উৎসবে রঙিন থাকতো পাহাড়ি তিন জেলা। এই দিন পাহাড়ে …

Leave a Reply