নীড় পাতা » পাহাড়ের সংবাদ » অমিত চাকমার সম্মানে নাগরিক সংবর্ধনা ১৩ সেপ্টেম্বর

অমিত চাকমার সম্মানে নাগরিক সংবর্ধনা ১৩ সেপ্টেম্বর

amit-chakma222রাঙামাটির কৃতি সন্তান,বাংলাদেশের গৌরব, প্রখ্যাত শিক্ষাবিদ,ইউনিভার্সিটি অফ ওয়েস্টার্ন, লন্ডন, ওন্টারিও’র প্রেসিডেন্ট ও ভাইস চ্যান্সেলর প্রফেসর ড: অমিত চাকমাকে সংবর্ধনা দিচ্ছে টরন্টোর বাংলাদেশি কমিউনিটি।

আগামী ১৩ সেপ্টেম্বর শনিবার বিকেল সাড়ে ৪টায় ইউনিভার্সিটি অব টরন্টো (ইউএফটি) স্কারবোরো ক্যাম্পাসের লেকচার থিয়েটারে (আইসি ১৩০) এই নাগরিক সংবর্ধনা অনুষ্ঠিত হতে হবে।

নাগরিক সংবর্ধনায় প্রবেশের জন্য অনুষ্ঠানের দিন বিকেল ৪টা থেকে হলের সামনে বিনামুল্যে টিকেট বিতরন করা হবে। বাংলাদেশি কমিউনিটির সর্বস্তরের সদস্যদের সংবর্ধনা অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য আয়োজকদের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলাদেশের মুখ উজ্জল করা শিক্ষাবিদ অমিত চাকমার জন্ম বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চল অর্থাৎ পার্বত্য চট্টগ্রামের এক চাকমা পরিবারে। বাংলাদেশে উচ্চ মাধ্যমিক পর্যায়ের পড়াশোনা শেষ করে তিনি আলজেরীয় সরকারের বৃত্তি নিয়ে আলজেরিয়ার বিখ্যাত বিশ্ববিদ্যালয় Institut Algerien du Petrole-এ পড়তে যান। ১৯৭৭ সালে এই বিশ্ববিদ্যালয় থেকে “রাসায়নিক প্রকৌশল” এ ক্লাসে প্রথম স্থান অধিকার করে স্নাতক ডিগ্রি লাভ করেন। এরপর কানাডায় চলে আসেন মাস্টার্স ও পিএইচডি অধ্যয়নের জন্য। কানাডার ইউনিভার্সিটি অফ ব্রিটিশ কলাম্বিয়া থেকে রাসায়নিক প্রকৌশল বিষয়ে এমএসসি এবং পিএইচডি ডিগ্রি লাভ করেন।

১৯৮৮ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত ইউনিভার্সিটি অফ ক্যালগারির রাসায়নিক প্রকৌশল বিভাগে অধ্যাপনা করার পর ১৯৯৬ সালেই ইউনিভার্সিটি অফ রেজিনা-তে চলে যান। সেখানে রাসায়নিক প্রকৌশল বিভাগের প্রধান নিযুক্ত হন। ১৯৯৯ থেকে ২০০১ পর্যন্ত রেজিনার ভাইস-প্রেসিডেন্ট রিসার্চ হিসেবে দায়িত্ব পালন করেন। এখানে থাকার সময়ই অমিতকে কানাডার “টপ ৪০ আন্ডার ৪০” তে স্থান করে নেন। এরপর ২০০১ সালে ইউনিভার্সিটি অফ ওয়াটারলু-র অ্যাকাডেমিক ভাইস-প্রেসিডেন্ট এবং প্রভোস্টের দায়িত্ব গ্রহণ করেন। অমিত চাকমার গবেষণার মূল বিষয় প্রাকৃতিক গ্যাস প্রকৌশল এবং পেট্রোলিয়াম বর্জ্য ব্যবস্থাপনা। ২০০৯ সালের ১লা জুলাই অমিত চাকমা ইউনিভার্সিটি অফ ওয়েস্টার্ন ওন্টারিওর প্রেসিডেন্ট ও উপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

এদিকে বাংলাদেশের এই কৃতি সন্তানের সম্মানে আয়োজিত নাগরিক সংবর্ধনাকে সর্বাত্মক সফল করে তুলতে ৫ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছেI এতে সদস্য হিসেবে রয়েছেন, ডাকসুর সাবেক এজিএস নাসি উদ-দোজা, ননি গোপাল দেবনাথ, মোহাম্মদ ইলিয়াস মিয়া,শিবু চৌধুরী,মনির বাবু ও কানন বড়ুয়া । সংবর্ধনা অনুষ্ঠানকে সফল করে তুলতে কমিটি নিরলস কাজ করে যাচ্ছে। এছাড়াও টরন্টোর বিভিন্ন সংগঠন প্রফেসর অমিত চাকমার সম্মানে আয়োজিত ‘নাগরিক সংবর্ধনা’কে সফল করতে কাজ করে যাচ্ছেন।

কৃতজ্ঞতা : নতুন দেশ

Micro Web Technology

আরো দেখুন

দীঘিনালায় কৃষকের কাছ থেকে ধান কেনায় অনিয়ম

খাগড়াছড়ির দীঘিনালায় কৃষকের কাছ থেকে ন্যায্যমূল্যে ধান ক্রয়ে অনিয়মের অভিযোগ উঠেছে। গত সোমবার উপজেলার মেরুং …

Leave a Reply