নীড় পাতা » আলোকিত পাহাড় » অদম্য জাহিদ’র দৃষ্টি প্রতিবন্ধিতা জয়…

অদম্য জাহিদ’র দৃষ্টি প্রতিবন্ধিতা জয়…

Bandarban-Exam-Student-Picব্যারিস্টার হতে চায় দৃষ্টি প্রতিবন্ধি জাহিদ হোসেন। চোখের আলো না থাকলেও জ্ঞানের আলোয় জীবন আলোকিত করার অদম্য ইচ্ছা তার। হাসি ফোটাতে চায় দরিদ্র মা ও ভাইয়ের চোখে। প্রমাণ করে দিতে চায় দৃষ্টি প্রতিবন্ধীরাও সুযোগ পেলে অনেক কিছু করার ক্ষমতা রাখে। বান্দরবান সমাজ সেবা অধিদপ্তর পরিচালিত সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষা কার্যক্রম আবাসিক থেকে এবারে জেলার সুয়ালক উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষা দিচ্ছেন। বোর্ডের অনুমতিক্রমে একই স্কুলের অষ্টম শ্রেনীর ছাত্র মোস্তাফিজুর রহমানকে শ্রুতি লেখক হিসেবে নিয়ে পরীক্ষায় অংশ নিচ্ছে। চট্টগ্রামের বাজালিয়া শেরেবাংলা উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে শ্রুতি লেখকের সহায়তায় গনিত পরীক্ষা দিয়ে বের হওয়ার পর কথা হয় দৃষ্টি প্রতিবন্ধী জাহিদের সঙ্গে।

প্রতিবন্ধী জাহিদ হোসেন বলেন, পরিবারের দুই ভাইয়ের মধ্যে সে বড়। চার বছর বয়সে জাহিদ হঠাৎ করে চোখ লাল হয়ে যায় এবং ডাক্তারে ভূল চিকিৎসার কারণে দৃষ্টিশক্তি হারিয়ে ফেলেন। পরে অনেক চিকিৎসা করেও চোখের আলো ফিরে পায়নি। ২০০০ সালে বান্দরবানের সুয়ালক সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী আবাসিক শিক্ষা কার্যক্রম স্কুলে ভর্তি হন। স্কুলের শিক্ষক ও বন্ধুদের সহায়তায় লেখাপড়া চালিয়ে সুযোগ পেয়েছেন। কান্নাজড়িত কন্ঠে প্রতিবন্ধী জাহিদ আরো বলেন, দৃষ্টি প্রতিবন্ধীরা সমাজে প্রতিনিয়ত অবহেলার শিকার হচ্ছে। কিন্তু অন্ধরাও সমাজের একজজন মানুষ। সহযোগীতা পেলে তারাও প্রতিভার স্বাক্ষর রাখতে পারে, বিষয়টি আমি প্রমাণ করতে চাই। আমাকে যারা বিভিন্ন সময়ে সাহায্য-সহযোগিতা করে লেখাপড়ার সুযোগ করে দিয়েছেন তাদের কাছে আমি কৃতজ্ঞ। কোনোদিন সুযোগ হলে সেইসব মানুষগুলোর পাশে দাঁড়াতে চাই।

এসএসসি পরীক্ষা প্রসঙ্গে জাহিদ বলেন, পরীক্ষা ভালো হচ্ছে। ভবিষ্যতে পড়া লেখা চালু রাখতে পারলে উচ্চ শিক্ষা লাভ করে ব্যারিষ্টার হওয়ার স্বপ্ন রয়েছে তার। এছাড়াও শখ লেখাপড়ার পাশাপাশি কম্পিউটার শেখা। একটি নতুন জস সফটওয়্যার সমৃদ্ধ ল্যাফটপ পেলে পড়া মুখস্থ করতে অনেক সুবিধা হত।

বান্দরবান সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষা কার্যক্রমের শিক্ষক সত্যজিৎ মজুমদার জানান, জাহিদ মেধাবী একজন ছাত্র। পড়ালেখার অত্যন্ত মনযোগি সে। দৃষ্টি প্রতিবন্ধী হলেও দিনের পড়া দিনেই শেষ করতো। এসএসসি পরীক্ষায়ও সে ভাল ফলাফল করবে আমার বিশ্বাস। পিএসসি এবং জেএসসি পরীক্ষায়ও সাধারন গ্রেডে বৃত্তি লাভ করেছে। এছাড়াও গান, বাজনা এবং বিতর্ক প্রতিযোগিতায়ও সাফল্য আছে তার।

Micro Web Technology

আরো দেখুন

নানিয়ারচর সেতু : এক সেতুতেই দুর্গমতা ঘুচছে তিন উপজেলার

কাপ্তাই হ্রদ সৃষ্টির ৬০ বছর পর এক নানিয়ারচর সেতুতেই স্বপ্ন বুনছে রাঙামাটি জেলার দুর্গম তিন …

Leave a Reply