নীড় পাতা » পাহাড়ের অর্থনীতি » অত্যধিক সালামি ও ভাড়া নির্ধারণে বিপাকে ব্যবসায়ীরা

অত্যধিক সালামি ও ভাড়া নির্ধারণে বিপাকে ব্যবসায়ীরা

rangamati_1245রাঙামাটি শহরে অনিয়ন্ত্রিত বাড়িভাড়ার পাশাপাশি ব্যবসা প্রতিষ্ঠানের ভাড়া নিয়ে কষ্টে আছেন ব্যবসায়ী সমাজ।

সালামি ও দোকান ভাড়া নিয়ে মালিকের একতরফা সিদ্ধান্ত এবং চুক্তির মেয়াদ শেষ হতে না হতেই ভাড়া বাড়ানো নিয়ে অব্যাহত চাপে দোকান ভাড়া নিয়ে যেসব ব্যবসায়ী ব্যবসা করছে তারা সমস্যায় রয়েছে।

এ নিয়ে ব্যবসায়ীদের সংগঠনগুলোরও নীরবতা এবং স্থানীয় প্রশাসনের তদারকি বা নিয়ন্ত্রণ না থাকায় মালিকপক্ষ একতরফা আচরণ করছে।

বিভিন্ন ব্যবসায়ীর সাথে কথা বলে জানা যায়, রাঙামাটি শহরে ব্যবসা প্রতিষ্ঠান ভাড়া নেওয়ার ক্ষেত্রে ব্যবসায়ীকে দোকান মালিকের কাছে জিম্মি হয়ে থাকতে হয়।

রাঙামাটি শহরে মূল ব্যবসায়িক কেন্দ্র বনরূপায় দোকান ভাড়া নেওয়া রীতিমত যুদ্ধের মত অবস্থা। এরপর অত্যধিক সালামি ও ভাড়ার কারণে সাধারণ ব্যবসায়ীরা দোকান নেওয়ার ক্ষেত্রে হাত দিতে পারে না।

বনরূপায় দোকান ভাড়া নেওয়ার ক্ষেত্রে সালামি আট-দশ লক্ষ টাকা কিংবা ক্ষেত্রবিশেষে আরো বেশি দিতে হয়। এতে ভাড়া ন্যূনতম ২০০০ টাকা শুরু হয়। শহরের অন্যান্য স্থানেও একই অবস্থা চলছে।

দোকান ভাড়া নেওয়ার পর বিভিন্ন অজুহাতে হয়রানিসহ চুক্তি শেষ হওয়ার পর সালামি বাবদ প্রদত্ত বর্তমানের চাইতেও দ্বিগুণ এবং ভাড়াও সেই একই হারে বাড়ানোর জন্য চাপ দেয়। অন্যথায় অন্য কেউ সালামি বেশি দিলে বর্তমান দোকানদারের সাথে চুক্তি বাতিল করে অন্য আরেকজনের সাথে চুক্তিবদ্ধ হয়।

রিজার্ভ বাজার ভুক্তভোগী ব্যবসায়ী জনি জানান, তার দোকান রিজার্ভ বাজার আব্দুল আলী একাডেমীর এক ব্যবসায়ীর কাছ থেকে ২০০৬ সালে ভাড়া নিয়েছিল। পরবর্তীতে মার্কেট করার জন্য দোকান ভেঙ্গে ফেলে।

মার্কেট প্রস্তুত হওয়ার পর মালিকের কাছে দোকান নিয়ে কথা বলতে গেলে পঞ্চাশ হাজার টাকা সালামি চার লক্ষ টাকা চেয়ে বসে।

তারা দুইলক্ষ পর্যন্ত দেওয়ার রাজি হলেও মালিকপক্ষ অন্য এক ব্যবসায়ীর সাথে চারলক্ষ টাকা সালামি দিয়ে চুক্তিবদ্ধ হয়। এক্ষেত্রে তিনি ন্যূনতম মানবিকতাবোধের পরিচয় দেননি।

তিনি বলেন, ব্যবসায়ীদের হয়রানির জন্য মালিকপক্ষকে কোনোরূপ নিয়ন্ত্রণে প্রশাসন, বাজার সমিতি কিংবা চেম্বারের কোনো ভূমিকা কোনো সময় লক্ষ্য করা যায়নি।

Micro Web Technology

আরো দেখুন

বসুন্ধরা এলপিজি’কে শুভেচ্ছা স্মারক দৈনিক পার্বত্য চট্টগ্রামের

এলপিজি গ্যাসকে সহজলভ্য করে পার্বত্য চট্টগ্রামের মানুষকে সিলিন্ডার গ্যাস ব্যবহারে উদ্বুদ্ধ করে পাহাড়ের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ …

Leave a Reply